Sun Tan/ সূর্যের কারণে ত্বক

সূর্যের রশ্মিতে ত্বক কালো হয়ে যাওয়াকে বলা হয় সান ট্যান।
এটা যখন ঘটে, ত্বক সূর্যের ক্ষতিকারক অতিবেগুনী (UV) রশ্মির সংস্পর্শে আসে, যার ফলে ত্বক পুড়ে কালচে হয়ে যায়।  আপনার ত্বক থেকে সান ট্যান দূর করার কিছু উপায় আছে :
ছাতা : ত্বকের যত্নে ছাতা সবক্ষেত্রে সাহায্য করে। সবসময় সাথে ফোল্ডিং ছাতা রাখুন এবং প্রখর রোদে ব্যবহার করুন।  কিছুদিন রোদ থেকে দূরে থাকলে ত্বক আগের অব্স্থায় ফিরে আসবে! 
সানস্ক্রিন ব্যবহার করুন: আপনার ত্বকের ক্ষতি রোধ করতে, উচ্চ এসপিএফ রেটিং সহ একটি সানস্ক্রিন ব্যবহার করুন। SPF 30 বা তার বেশি যুক্ত সানস্ক্রিন সূর্যের UV রশ্মির বিরুদ্ধে চমৎকার সুরক্ষা প্রদান করে।
অ্যালোভেরা: অ্যালোভেরার প্রদাহ বিরোধী এবং প্রশান্তিদায়ক বৈশিষ্ট্য রয়েছে যা সূর্যের এক্সপোজারের কারণে রোদে পোড়া এবং লালভাব কমাতে সাহায্য করতে পারে। অ্যালোভেরা জেল সরাসরি আক্রান্ত স্থানে লাগান এবং জল দিয়ে ধুয়ে ফেলার আগে  ১৫মিনিটের জন্য রেখে দিন।
লেবুর রস: লেবুর রস একটি কার্যকরী প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা ত্বককে হালকা করতে পারে এবং সান ট্যানের চেহারা কমাতে পারে। একটি তুলোর বল ব্যবহার করে আক্রান্ত স্থানে তাজা চেপে লেবুর রস লাগান এবং ধুয়ে ফেলার আগে  মিনিটের জন্য রেখে দিন।

শসা: শসার ত্বকে শীতল প্রভাব রয়েছে এবং এটি রোদে পোড়া এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। একটি শসা ঝাঁঝরি করুন এবং এটি ধুয়ে ফেলার আগে ১০-১৫ মিনিটের জন্য আক্রান্ত স্থানে রস লাগান।
এক্সফোলিয়েট: আপনার ত্বককে এক্সফোলিয়েট করা ত্বকের মৃত কোষ অপসারণ করতে এবং সান ট্যানের চেহারা কমাতে সাহায্য করতে পারে। মৃদু এক্সফোলিয়েটিং স্ক্রাব সপ্তাহে একবার ব্যবহার করুন ত্বকের মৃত কোষ দূর করতে এবং উজ্জ্বল, মসৃণ ত্বক প্রকাশ করতে।
ময়শ্চারাইজ করুন: আপনার ত্বককে নিয়মিত ময়শ্চারাইজ করলে,এটিকে স্বাস্থ্যকর এবং হাইড্রেটেড রাখতে সাহায্য করতে পারে, যা সান ট্যানের চেহারা কমাতে সাহায্য করতে পারে। আপনার ত্বককে প্রশমিত এবং হাইড্রেট করতে অ্যালোভেরা বা নারকেল তেলের মতো প্রাকৃতিক উপাদান রয়েছে এমন একটি ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

মনে রাখবেন যে প্রতিকারের চেয়ে প্রতিরোধ সর্বদাই ভাল। তাই আপনি যখন বাইরে থাকবেন তখন সুরক্ষামূলক পোশাক, টুপি এবং সানস্ক্রিন ব্যবহার করে আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে ভুলবেন না।


Comments